২৬শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ | ১১ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ

রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলা পরিষদের উপ-নির্বাচনের দ্রুত পুনঃতাফশিল

রাজবাড়ী প্রতিনিধি,মেহেদী হাসান রাজু:২য় দফায় তফশীল ঘোষণার মাত্র একদিনের মাথায় প্রতিদ্বন্দী এক প্রার্থীর মৃত্যুর কারণে বিধি অনুযায়ী রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে আসন্ন উপ-নির্বাচনের ঘোষিত তফশীল বাতিল করে শিগগিরই পুনঃ তফশীল ঘোষণা করা হবে।

নির্বাচনুষ্ঠানের দায়িত্বে নিয়োজিত রিটার্ণিং অফিসার ও রাজবাড়ী জেলা নির্বাচন কর্মকর্তা মোঃ হাবিবুর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, উপজেলা নির্বাচন বিধিমালার ২৩ নং বিধিতে উল্লেখ করা হয়েছে প্রতিদ্বন্দী কোন প্রার্থী মৃত্যুবরণ করলে ওই নির্বাচনের তফশীল বাতিল করে পুনঃ তফশীল ঘোষণা করতে হবে। একারণে ঘোষিত তফশীলে নির্বাচন অনুষ্ঠানের কোন সুযোগ নেই।

তিনি বলেন, মৃত্যুবরণকারী ওই প্রার্থীর মৃত্যু সনদ এবং প্রস্তাবক ও সমর্থকের আবেদনের ভিত্তিতে বিষয়টি নির্বাচন কমিশনকে অবহিত করতে হবে। এরপর কমিশন নতুন করে তফশীল ঘোষণা করবে।

পুনঃ তফশীল ঘোষণার পর নতুন করে যে কেউ মনোনয়নপত্র জমা দিতে পারবে। তবে যারা ইতোমধ্যে বৈধ প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দীতায় ছিলেন তাদের মনোনয়নপত্র দাখিল করতে হবে না।

এদিকে চলতি বছরের ২৯ মার্চ গোয়ালন্দ উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে উপনির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা ছিলো । কিন্তু বন্যা ও প্রাণঘাতি করোনা ভাইরাসের বিস্তার রোধে ২৩ মার্চ নির্বাচন স্থাগিতের সিদ্ধান্ত নেয় নির্বাচন কমিশন।

শেষ মুহুর্তে স্থগিত হওয়া গোয়ালন্দ উপজেলা পরিষদ উপনির্বাচন আগামী ১০ অক্টোবার অনুষ্ঠিত হবে বলে রোববার ঘোষণা দেয় নির্বাচন কমিশন। এ তফশীল ঘোষণা হওয়ার পর রাজবাড়ী সহ গোয়ালন্দের প্রতিটি জনপদে নানান গুঞ্জন শুরু হয়।

গোয়ালন্দ উপজেলা পরিষদ এ উপ-নির্বাচনে চেয়ারম্যান পদে তিনজন প্রার্থী প্রতিদ্ব›িদ্বতা করছিলেন । এরা হলেন ক্ষমতাসীন আওয়ামীলীগ মনোনীত উপজেলা আওয়ামী লীগের জৈষ্ঠ সহ সভাপতি মো. মোস্তফা মুন্সি (নৌকা), উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারন সম্পাদক ও দৌলতদিয়া ইউনিয়নের সাবেক চেয়ারম্যান নুরুল ইসলাম মন্ডল (ঘোড়া) এবং বিএনপি মনোনীত মাহবুব আলম (ধানের শীষ)। তবে ঘোড়া প্রতীকের প্রার্থী নুরুল ইসলাম মন্ডল মৃত্যুবরণ করায় বাতিল হচ্ছে দ্বিতীয় দফায় ঘোষিত উপ-নির্বাচন।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp
Share on email
Email
Share on print
Print
ফেসবুক