২৬শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ | ১১ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ

পেঁয়াজের বাজার নিয়ন্ত্রণে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে জরিমানা আদায়

মোঃফজলে রাব্বী রাজন, শেরপুর প্রতিনিধি:শেরপুর জেলার নকলা উপজেলায় পেঁয়াজের বাজার নিয়ন্ত্রণে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন-২০০৯ ও বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন-১৯৯৫ ধারায় ভ্রাম্যমান আদালত পরিচালনা করে তিনটি ভিন্ন মামলায় ৩ ব্যবসায়ীকে ১৪ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

অর্থদন্ডপ্রাপ্তদের মধ্যে পেঁয়াজের এক আড়তদারকে ৮ হাজার টাকা ও পলিথিন রাখার অপরাধে ২ দোকানদারকে ৬ হাজার টাকা জরিমানা করা হয়।

মঙ্গলবার (১৫ সেপ্টেম্বর ) ভ্রাম্যমান আদালতটি পরিচালনা করেন ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও নকলা উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) জাহিদুর রহমান। এসময় সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট কাউছার আহাম্মেদ, উপজেলা নির্বাহী অফিসার কার্যালয়ের সিএ মনিরুজ্জামান মিলন, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পুলিশ সদস্যসহ সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও নকলা ইউএনও জাহিদুর রহমান জানান, জনস্বার্থে নিত্যপণ্যের দাম নিয়ন্ত্রণে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।

তিনি বলেন, ব্যবসায়ীরা সাধারনত দেশ ও জনগণের চিন্তা না করে, শুধু নিজেরা মুনাফা অর্জন করতে ব্যস্ত থাকেন। তাই ক্রেতা-বিক্রেতাসহ সর্বসাধারণকে আরো সচেতন হতে পরামর্শ দেন তিনি। তিনি আরও বলেন, যেকোন অনিয়মের বিরুদ্ধে নকলা উপজেলা প্রশাসন ও পুলিশ বিভাগসহ সংশ্লিষ্ট দপ্তরের কর্মকর্তাগন সদা তৎপর রয়েছে। এমতাবস্থায় ভ্রাম্যমান আদালতের পক্ষ থেকে দোকানদারদের ভোক্তা অধিকার সংরক্ষণ আইন-২০০৯ ও বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন-১৯৯৫ মেনে চলার জন্য নির্দেশক্রমে অনুরোধ জানানো হয়।

নিয়ম বহির্ভূত কোন বেচা-কেনা হতে দেখলে সর্বসাধারনদের তাৎক্ষণিক সংশ্লিষ্ট কর্মকর্তাদের অবহিত করতে পরামর্শ দেওয়া হয়। কোথাও কোন প্রকার ভেজাল ও নিষিদ্ধ পন্য বেচা-কেনা ও অস্বাভাবিক বাড়তি দামে নিত্যপণ্য বিক্রি করতে দেখা গেলে বা প্রমান পাওয়া গেলে, জড়িতদের কাউকে ছাড় হবে না বলে আদালতের পক্ষ থেকে সাবধান করে দেওয়া হয়।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp
Share on email
Email
Share on print
Print
ফেসবুক