২৮শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ | ১৩ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

ঢাবির ‘চ’ ইউনিটের ভর্তি পরীক্ষা বিলুপ্তির প্রতিবাদ জ্যেষ্ঠ শিল্পীদের

অনলাইন ডেস্ক: ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃক ‘চ’ ইউনিটের অধীনে ভর্তি পরীক্ষা বিলুপ্ত করার সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়েছেন দেশের জ্যেষ্ঠ শিল্পী ও খ্যাতনামা অধ্যাপকরা। এক বিবৃতিতে তারা বলেন, ‘সম্প্রতি ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কর্তৃক চারুকলা অনুষদের ভর্তি পরীক্ষার জন্য নির্ধারিত ‘চ’ ইউনিটটি বিলুপ্ত করা হচ্ছে মর্মে একটি সংবাদ আমাদের দৃষ্টিগোচর হয়েছে।

এ বিষয়ে পত্র-পত্রিকা এবং ইলেকট্রনিক ও সোস্যাল মিডিয়ার মাধ্যমে দায়িত্বশীল ব্যক্তিবর্গের বক্তব্য ও আলোচনা শুনে আমরা যে ধারনা পেয়েছি তা চারুকলা বিষয়ক উচ্চশিক্ষার ভবিষ্যৎ সম্বন্ধে আমাদেরকে রীতিমতো উদ্বিগ্ন করে তুলেছে।

আমাদের স্মরণ রাখা দরকার যে দীর্ঘ ৭২ বছরের নিরবচ্ছিন্ন প্রক্রিয়ার মধ্য দিয়ে প্রতিষ্ঠিত ‘চ’ ইউনিটের বর্তমান ভর্তি পরীক্ষা পদ্ধতিটি পৃথিবীর প্রায় সকল দেশেই প্রশ্নতীতভাবে গৃহীত ও সুপ্রতিষ্ঠত একটি পদ্ধতি।

অথচ সংশ্লিষ্ট অনুষদ সভার সদস্যবর্গসহ এ ক্ষেত্রে যাঁরা বিশেষজ্ঞ তাঁদের মতামত নেওয়ার প্রয়োজনীয়তাকে উপেক্ষা করে এরকম একটি গুরুত্বপূর্ণ বিষয়ে তড়িঘড়িভাবে নেওয়া নেতিবাচক এই সিদ্ধান্তটি বাংলাদেশে চারুকলার বিকাশকে ব্যাহত করাসহ মুক্তিযুদ্ধের চেতনাবিরোধী অপশক্তির ভিতকেও দৃঢ়তর করবে বলে আমরা এই সিদ্ধান্তের প্রতিবাদ জানাচ্ছি।

একই সাথে আমরা ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে ‘চ’ ইউনিট ভিত্তিক ভর্তি পরীক্ষাটি পূর্বের মতো বহাল রাখার জন্য অনুরোধ করছি।”

বিবৃতি দাতারা হলেন- শিল্পী অধ্যাপক সমরজিৎ রায় চৌধুরী, শিল্পী অধ্যাপক হাশেম খান, শিল্পী অধ্যাপক রফিকুন নবী, শিল্পী অধ্যাপক মনিরুল ইসলাম, শিল্পী অধ্যাপক আবুল মনসুর, শিল্পী অধ্যাপক সৈয়দ আবুল বারক্ আলভী ও শিল্পী অধ্যাপক নাইমা হক।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp
Share on email
Email
Share on print
Print
ফেসবুক