১২ই জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ | ২৮শে পৌষ, ১৪২৭ বঙ্গাব্দ

লাদাখ থেকে ১০ হাজার সেনা সরিয়ে নিল চীন

অনলাইন ডেস্ক: গত নয় মাস ধরে পূর্ব লাদাখে সম্মুখ সমরে ভারত-চীন। বারবার কথাতেও তেমন কোনও কাজ হয়নি। এবার অবশ্য নিজে থেকেই ১০ হাজার সেনা সরিয়ে নিল চীন।

জানা গেছে, ডেপথ এরিয়ায় মোতায়েন থাকা ১০ হাজার সেনা সদস্যকে পিছিয়ে দেওয়া হয়েছে। তবে একেবারে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর যে সেনারা নিযুক্ত আছে, সেই সংখ্যায় কোনও রদবদল হয়নি। এক সেনাকর্তা জানিয়েছেন যে ওই অঞ্চলে প্রতিকুল আবহাওয়ার কারণেই এই সিদ্ধান্ত নিয়েছে চীন। লাদাখে মোটের ওপর দুই দেশের এক লাখ সেনা মোতায়েন আছে।

অবসরপ্রাপ্ত লেফট্যানেন্ট জেনারেল ডিএস হুদার মতে এই শীতে কোনও সামরিক অপারেশন হওয়া সম্ভব নয়। সেই কারণেই সেনা কমিয়েছে চীন। গত সাত থেকে দশ দিনে এই সংখ্যক সেনা কমানো হয়েছে। ভারতীয় সেনা পুরো বিষয়টি গভীর নজর দিয়ে দেখছে কারণ ফের চীনের সেনা বাড়ানোর সম্ভাবনা উড়িয়ে দেওয়া যায় না।
এখনও পর্যন্ত আট রাউন্ড বৈঠক হয়েছে দুই দেশের মধ্যে। সিকিউরিটি রিভিডের জন্য চিফ অব ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াত সোমবার লেহ গিয়েছেন। অন্যদিকে পূর্ব লাদাখে গিয়েছেন বিমান বাহিনী প্রধান আরকেএস বাদুরিয়া। দুর্গম অঞ্চলে প্রতিকুল পরিস্থিতিতে ভারতীয় স্থল ও বিমান বাহিনী কতটা তৈরি, সেটাই দেখে নিচ্ছেন তারা।

 

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp
Share on email
Email
Share on print
Print
ফেসবুক