২২শে ফেব্রুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ | ৯ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

ফাইজারের টিকা রাখা যাবে সাধারণ ফ্রিজেও

অনলাইন ডেস্ক: মার্কিন প্রতিষ্ঠান ফাইজার এবং তাদের জার্মান সহযোগী বায়োএনটেক দাবি করেছে, তাদের উৎপাদিত করোনার টিকা তুলনামূলক গরম তাপমাত্রাতেও ভালো থাকবে। শুরুতে তারা জানিয়েছিল যে তাদের টিকা সংরক্ষণে মেরুপ্রদেশীয় তাপমাত্রা প্রয়োজন। এত দিন মাইনাস ৬০ থেকে মাইনাস ৮০ ডিগ্রি সেলসিয়াসে মজুদ রাখা হচ্ছিল তাদের টিকা। আর এই কারণে ফাইজারের টিকা কেনায় আগ্রহী ছিল না গ্রীষ্মপ্রধান দেশগুলো।

পুরনো নির্দেশিকা সংশোধন করে ফাইজার সম্প্রতি ‘ইউএস ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনকে’ (এফডিএ) জানিয়েছে, মাইনাস ২৫ থেকে মাইনাস ১৫ ডিগ্রি সেলসিয়াসে দুই সপ্তাহ পর্যন্ত ভালো থাকবে তাদের টিকা। অর্থাৎ সাধারণ ফার্মাসিউটিক্যাল ফ্রিজার ও রেফ্রিজারেটরেই ভালো থাকবে প্রতিষেধকটি।

ফাইজারের প্রধান নির্বাহী কর্মকর্তা অ্যালবার্ট বোরলার বলেন, ‘আমাদের আবেদন যদি ছাড়পত্র পায়, টিকাকরণ কেন্দ্রগুলোর ভ্যাকসিন সংরক্ষণ ও সরবরাহ পদ্ধতি সহজ হয়ে যাবে।’

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন গতকাল ফাইজারের কারখানা পরিদর্শনে গিয়েছিলেন। সেখানে তিনি জানিয়েছেন, গরম আসার আগেই তাঁর প্রশাসন পর্যাপ্ত টিকা মজুদ করে ফিরবে।

টিকা মজুদ নিয়ে আমেরিকা-ইউরোপ স্বস্তি প্রকাশ করলেও অসন্তুষ্ট বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লিউএইচও)। টিকার সমবণ্টন করার দাবি তুলেছে তারা। সঙ্গে এই প্রশ্নও তুলেছে, কেন ১৩০টি দেশ এখনো এক ডোজ টিকাও পায়নি? সূত্র : আনন্দবাজার পত্রিকা।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp
Share on email
Email
Share on print
Print
ফেসবুক