১৪ই মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ | ১লা চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ

প্রত্যেককে ৫০০ ডলার দিচ্ছে বাংলাদেশ ব্যাংক, তথ্যটি ভুয়া!

জনপত্র ডেস্ক: সম্প্রতি ফেসবুকে বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংক ‘বাংলাদেশ ব্যাংক’ এর নামে ভুয়া ফেসবুক পেইজ খুলে প্রতারণা করা হচ্ছে। এসব পেইজে দেওয়া মিথ্যা ও বানোয়াট বিজ্ঞাপনে দাবি করা হচ্ছে বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে সব নাগরিককে ৫০০ ডলার দেওয়া হবে। শুধু এটুকুই নয় ব্যবহারকারীর জন্য একটি নিবন্ধন ফাইলও দেওয়া হচ্ছে। যেখানে ব্যক্তিগত অনেক তথ্য চলে যাচ্ছে অজানা প্রতারকদের কাছে।

রোববার (১৪ মার্চ) ফেসবুকে দেওয়া বিজ্ঞাপনটি সময়নিউজের চোখে পড়ে। সেখানে লেখা হয়, ‘বাংলাদেশ ব্যাংক ঘোষণা করেছে যে প্রতিটি নাগরিককে ৫০০ ডলার অনুদান প্রদান করা হবে, দয়া করে নিবন্ধন করুন এবং আপনার সাথে যোগাযোগ করা হবে।’ বাংলাদেশ ব্যাংকের নামে পেইজ খুলে তাদের লোগো ব্যবহার করে এই প্রতারণা করা হচ্ছে।

বাংলাদেশ ব্যাংকের নামে খোলা ফেসবুক পেইজ থেকে জানুয়ারি মাসের ৬ তারিখে পোস্ট করা একটি স্ট্যাটাসে দাবি করা হয়, ‘সবার বিকাশ একাউন্টে ২৫০০ টাকা করে দিচ্ছে বোনাস হিসাবে’

পোস্টটিতে আরও লেখা হয়-

সোসাল মিডিয়া এবং বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তাদের উপস্থিতিতে !!
করোনা ভাইরাসের কারণে বাংলাদেশ ব্যাংক ও বিকাশ লিমিটেড সবার বিকাশ একাউন্টে ২৫০০ টাকা করে দিচ্ছে বোনাস হিসাবে।
আপনি মাত্র ৫ মিনিটের কিছু সহজ কাজ করে এই টাকা নিতে পারবেন আপনার বিকাশ একাউন্টে। কাজগুলো হচ্ছে এই পোষ্ট টি বিভিন্ন গ্রুপে শেয়ার করতে হবে যত বেশি শেয়ার করবেন ততই বিজয়ী হওয়ার সম্ভাবনা থাকবে আপনার!
মূলত বিকাশ লিমিটেড এবং বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা টাকা দিয়ে থাকে এখানে কাজের জন্য। ৩ টি সহজ স্টেপ শেষ করেই আয়কৃত টাকা আপনি আপনার বিকাশ একাউন্টে নিতে পারবেন।
বিগত ১০ মিনিটে যারা টাকা পেয়েছেন…’

এরপর ফেসবুকের ওই পোস্টটিতে অনেকগুলো নামের তালিকা দেওয়া হয় এবং দাবি করা হয় তারা সকলেই টাকা পেয়েছেন।

 

সাইবার ৭১ এর অ্যাডমিনিস্ট্রেটর আব্দুল্লাহ্‌ আল জাবের সময়নিউজকে বলেন, ‘ফেসবুক এইরকম Scam Ads গুলো কিভাবে Approval দিচ্ছে সেটা দেখেই অবাক আমি। বিষয়টি নিয়ে আগেও এমন করেছে প্রতারক চক্র গুলো।

বিকাশে প্রথম এমন প্রতারণা করা হত উল্লেখ করে তিনি আরও বলেন, প্রথমে তারা BKash নিয়ে করেছিলো বর্তমানে বাংলাদেশ ব্যাংক এর নাম দিয়ে করেছে এইভাবেই ওরা হাতিয়ে নিচ্ছে হাজার হাজার মানুষের ফেসবুক একাউন্ট এবং সেইগুলাতে গুরুত্বপূর্ণ কিছু থাকলে তাদের করা হচ্ছে ব্ল্যাকমেইল।

ফেসবুকে পাওয়া যে কোনো লিঙ্কে ক্লিক করার আগে সতর্কতা অবলম্বনের কথা বলেন জাবের। তিনি বলেন, সকলকে বলবো কোনো লিংক এ প্রবেশ করার আগে সবাই Url টা ভালো করে পড়ে দেখবেন আপনি Authentic Website এ ঢুকছেন কিনা। তাহলে এইরকম Scam গুলো অনেকআংশে কমে যাবে।’

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp
Share on email
Email
Share on print
Print
ফেসবুক